করোনাভাইরাস হচ্ছে একটি সংক্রমিত ভাইরাস একজনের শরীর থেকে অন্যজনের শরীরে খুবই দ্রুততার সাথে প্রবেশ করতে পারে। শুধু তাই নয় বর্তমানে এই ভাইরাস গোটা বিশ্বের অধিকাংশ দেশে ছড়িয়ে পড়েছে দ্রুততার সাথে। করোনা ভাইরাস আছে আক্রান্ত ব্যক্তির হাচি-কাশি থেকে কিংবা তার ব্যবহৃত আসবাবপত্র এবং কারো স্পর্শ করা কোন কিছু সুস্থ মানুষের শরীরের সংস্পর্শে এলে সেখান থেকে খুবই দ্রুততার সাথে এই ভাইরাসটি সুস্থ মানুষের দেহে প্রবেশ করতে সক্ষম।



চীনের উহান প্রদেশ থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস এখন বিশ্বকে আতঙ্ক করে রেখেছে। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এরই মধ্যে বিশ্বের ১৯৭টি দেশে এই ভাইরাস হানা দিয়েছে। তবে কিছু দেশ ও অঞ্চলে এ ভাইরাস এখনও আঘাত হানেনি।

এশিয়া ওশেনিয়া ও আফ্রিকা মহাদেশের ২০টি দেশ ও অঞ্চলে এ ভাইরাস শনাক্ত হয়নি। তবে এর অস্তিত্ব দেশগুলোতে আছে কি না তা অবশ্য কেউ নিশ্চিত নয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষণা অনুযায়ী, পর্যাপ্ত পরীক্ষা ও ব্যবস্থা না নেয়ায় অনেক দেশে করোনা শনাক্ত হয়নি। তবে সেসব দেশেও এর উপস্থিতি থাকতে পারে।

এশিয়া মহাদেশে: ইয়েমেন, উত্তর কোরিয়া, তুর্কেমিনিস্তান, তাজিকিস্তানে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়নি।


আফ্রিকা মহাদেশ: সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, বতসোয়ানা, বুরুন্ডি, সাউথ সুদান, সিয়েরা লিওন, লেসেথো।

ওশেনিয়া মহাদেশ: ভানুয়াতু, সামোয়া, কিরিবিতি, মার্শাল আইল্যান্ড, পালাও, টুভ্যালু, নাউরু, সোলোমান আইল্যান্ড, মাইক্রোনেশিয়া, টোঙ্গা।

পৃথিবীতে বলতে গেলে এখন অধিকাংশ দেশেই ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। এই ভাইরাসটি যে এত মহামারী আকার ধারণ করবে এটা প্রথম পর্যায়ে সারা বিশ্বের মানুষ বুঝে উঠতে পারেনি। চীন থেকে উৎপন্ন হয় এই ভাইরাসটি দ্রুততার সাথে মানুষ থেকে মানুষে দেশ থেকে দেশে ছড়িয়ে পড়েছে। যার প্রভাবে আক্রান্ত হয়েছে লক্ষ লক্ষ মানুষ। শুধু তাই নয় পৃথিবীর মধ্যে প্রাণ হারিয়েছেন কয়েক হাজার মানুষ

আরো পড়ুন

Error: No articles to display