দেশের বিভিন্ন স্থানের সঙ্গে সঙ্গে রাজধানী ঢাকা শহরের বেশ কয়েকটি থানায় প্রতিনিয়ত করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে চলেছে। এছাড়া রাজধানী ঢাকা শহরের প্রায় প্রতিটা সরকারি হাসপাতালে করোনায় আক্রান্ত রোগীদের সংখ্যা বেড়েই চলেছে। আর এই করোনা ভাইরাস মোকাবিলার জন্য ইতিমধ্যে রাজধানী ঢাকা শহরে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এবার জানা গেল রাজধানী ঢাকা শহরের ১৯ থানা করোনাভাইরাস সংক্রমণে উচ্চ ঝুঁকিতে রয়েছে।

আরো পড়ুন

Error: No articles to display


করোনাভাইরাস সংক্রমণের ক্ষেত্রে উচ্চ ঝুঁকিতে রয়েছে ঢাকার ১৯টি থানা। সারাদেশে সংক্রমণের গড় হার ১৩ দশমিক ৬৫ শতাংশ হলেও রাজধানীর এসব থানায় শনাক্তের হার ৩০ শতাংশের ওপরে। তবে এরমধ্যে রূপনগর ও আদাবরে শনাক্তের হার আরও বেশি। স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের (আইএসএস) করোনার নমুনা পরীক্ষার তথ্য বিশ্লেষণ করে আইইডিসিআর এই তথ্য জানিয়েছে।

আইইডিসিআর বলছে, রাজধানীর উত্তর সিটি করপোরেশনের রূপনগর থানা এলাকায় শনাক্তের হার ৪৬ শতাংশ এবং আদাবর থানা এলাকায় শনাক্তের হার ৪৪ শতাংশ। আর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় সংক্রমণের হার উত্তরের চেয়েও বেশি।

এদিকে সারাদেশে সংক্রমণের গড় হার ১৩ দশমিক ৬৫ শতাংশ হলেও রাজধানীর অন্তত ১৭টি স্থানে সংক্রমণের হার ৩০ শতাংশেরও বেশি পাওয়া গিয়েছে। রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) দেয়া তথ্য অনুযায়ী, আরও ২৩টি এলাকায় সংক্রমণের হার ২০ শতাংশেরও বেশি।

রাজধানীর রূপনগর ও আদাবর ছাড়া যেসব থানায় সংক্রমণের হার ৩০ শতাংশের বেশি, সেই থানাগুলো হল- শাহ আলী, রামপুরা, তুরাগ, মিরপুর, কলাবাগান, তেজগাঁও, মোহাম্মদপুর, মুগদা, গেণ্ডারিয়া, ধানমণ্ডি, হাজারীবাগ, নিউমার্কেট, চকবাজার, সবুজবাগ, মতিঝিল, দারুসসালাম ও খিলগাঁও।

সংক্রমণের হার ২১ থেকে ৩০ শতাংশের মধ্যে আছে- এমন থানাগুলো হচ্ছে- শাহবাগ, বংশাল, লালবাগ, শাহজাহানপুর, রমনা, কামরাঙ্গীরচর, শ্যামপুর, বাড্ডা, বনানী, উত্তরখান, শেরে বাংলা নগর, সূত্রাপুর, যাত্রাবাড়ী, পল্লবী, কাফরুল, ডেমরা, ওয়ারী, ভাটারা, দক্ষিণখান, খিলক্ষেত, কদমতলী, উত্তরা পূর্ব ও পল্টন থানা এলাকা। সূত্র: ব্রেকিংনিউজ


উল্লেখ্য, গত বছর রাজধানী ঢাকা শহরে ব্যাপকভাবে করোনা ভাইরাসের সংক্রমণ দেখা দেয়। তবে এরপর করোনা ভাইরাসের সংক্রমণ কিছুটা কমলেও চলতি বছর আবারো ব্যাপকভাবে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। এমনকি গত বছরের তুলনায় এ বছর রাজধানী ঢাকা শহরের করোনা পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। এই পরিস্থিতিতে ফের কঠোর লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

আরো পড়ুন

Error: No articles to display