মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে গোটা বিশ্বকে হাসপাতালে পরিণত করেছে। যার কবলে পড়ে প্রান হারিয়েছে ৩৭ হাজারের অধিক এবং এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭ লাখ ছাড়িয়েছে। উল্লেখযোগ্য কোনো ঔষধ বা প্রতিষেধক এখনো আবিস্কার না হওয়ায় দিন দিন বেড়েই চলেছে আক্রান্ত এবং মৃতের সংখ্যা। ধারণা করা হয়, চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে মহামারী রোগটি।
করোনাভাইরাসের কোনও প্রতিষেধক আবিষ্কার না হলেও এটি প্রতিরোধের উপায় জানিয়েছেন চীনের বেইজিং মিলিটারি হাসপাতালের সিইও প্রফেসর চেন হরেন।
তার মতে, করোনা থেকে বাঁচাতে সহজ উপায় হতে পারে এক টুকরা লেবু আর এক কাপ গরম পানি।

এক্ষেত্রে একটি লেবু টুকরা করে কেটে এক কাপ গরম পানিতে ফুটিয়ে নিতে হবে। লেবুর এই পানীয়টি শরীরে ভাইরাস ছড়িয়ে পড়া ঠেকায়। এ পানীয় ঠিক ওষুধের মতো কাজ করে।

প্রতিদিন এ পানীয় পান করার পরামর্শ দিয়েছেন এ গবেষক। তিনি জানান, লেবুর এই পানীয়টি করোনা প্রতিরোধের পাশাপাশি প্রতিষেধক হিসেবেও কাজ করবে।

এছাড়াও এটি শরীরের অন্যান্য ভাইরাস এবং ফ্লুর বিরুদ্ধেও লড়াই করতে সহায়তা করবে। লেবুর রসে রয়েছে কার্বলিক এসিড, যা উচ্চ রক্তচাপ কমায়। এমনকি বাতের ব্যথা ও রক্ত জমাট বাধার সমস্যা থেকে মুক্তি দেয়।

সম্প্রতি চীনের জানজান ইউনিভার্সিটির মেডিকেল সাইন্স বিভাগের গবেষক জিয়াও সেনমি মিনজি বলেছেন, করোনাভাইরাস বিশ্বের সব দেশেই ছড়িয়ে পড়বে। সেটা আগে বা পরে। অনেক দেশেই এর কোনো পরীক্ষা করার যন্ত্র নেই। করোনা প্রতিরোধে ভিটামিন সি বেশি করে খেতে হবে। এতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।

এ সময়ে গবেষণায় আরও জানানো হয়েছে, বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস মূলত একটি সাধারন ভাইরাস। এটা প্রতিরোধ করা খুব কঠিন কোনো কিছু নয়। কিন্তু দুর্ভাগ্যবশত এখনো কোনও প্রতিষেধক বা চিকিৎসা আবিষ্কার হয়নি। তবে পর্যালোচনা করে দেখা গেছে, এ ভাইরাসের কবলে বেশির ভাগে যারা পড়ছেন, তারা আগে থেকে অন্যান্য রোগে আক্রান্ত।

আরো পড়ুন

Error: No articles to display