ফাইজার এবং বায়োএনটেকের আবিষ্কৃত করোনভাইরাস ভ্যাকসিন প্রোগ্রাম গত মঙ্গলবার থেকে যুক্তরাজ্যে একটি বৃহৎ আকারে চালু হয়েছে। তবে যুক্তরাজ্যের ওষুধ প্রয়োগকারী প্রশাসন স’ত’র্ক করেছে যে অ্যালার্জিযুক্ত লোকেরা ভ্যাকসিন গ্রহণ করবেন না। সেক্ষেত্রে শরীরে এর প্রভাব নেগেটিভ হতে পারে।

আরো পড়ুন

Error: No articles to display

অ্যালার্জির ইতিহাসযুক্ত লোকদের সত’র্ক করা হয়েছে যে এই টিকা গ্রহণের ফলে পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। মঙ্গলবার জাতীয় স্বাস্থ্যসেবা (এনএইচএস) এর দু’জন কর্মচারী ভ্যাকসিন গ্রহণের পরে অ্যালার্জির পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যাওয়ার পরে দেশটির মেডিসিন নিয়ন্ত্রন সংস্থা একটি সত’র্কতা জা’/রি করে।

যাদের কোনো ধরনের ওষুধ, খাবার বা ভ্যাকসিনে পার্শ্বপ্রতিক্রিয়ার ইতিহাস রয়েছে তাদের এই ভ্যাকসিন গ্রহণ করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে ওষুধ ও স্বাস্থ্যসেবা বিষয়ক পণ্য নিয়ন্ত্রক সংস্থা। যে দু’জন কর্মীর দেহে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে তারা চিকিৎসা নেওয়ার পর এখন তাদের অবস্থা ভালো আছে বলে নিশ্চিত করা হয়েছে।

ওই দুই কর্মীর দেহে ’অ্যানাফাইল্যাকটোয়েড’ পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। এ ধরনের পার্শ্বপ্রতিক্রিয়ায় শরীরে র‌্যাশ, শ্বাসক’ষ্ট এবং কোনো কোনো ক্ষেত্রে উচ্চ র’/ক্তচা’পের মতো সম’স্যা দেখা দেয়। তবে এটা অ্যানাফাইলেক্সিসের মতো গু’/রুত’র নয় বা এ থেকে মৃ’/ত্যুর ঝুঁ’/কি তৈরির কোনো সম্ভাবনা নেই বলেও উল্লেখ করা হয়েছে।

ফাইজারের ভ্যাকসিন নেওয়া ওই দুই কর্মীর গু’/রুত’র অ্যালার্জির ইতিহাস রয়েছে। ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) মেডিক্যাল ডিরেক্টর অধ্যাপক স্টিফেন পোয়িস বলেছেন, ওই দু’জনই সুস্থ হয়ে উঠছেন। তার মতে, নতুন ভ্যাকসিন গ্রহণের ক্ষেত্রে অনেক সময় নানা ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়।

মঙ্গলবার যুক্তরাজ্যের বেশ কয়েকটি হাসপাতালে গিয়ে কয়েক হাজার মানুষ প্রথম করোনা টিকা গ্রহণ করেন। লন্ডনের জনপ্রিয় ইম্পেরিয়াল কলেজ ইমিউনোলজির অধ্যাপক পিটার ওপেনশ বলেছেন, "আমরা কোনও ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া প্রদর্শন করবে না এমন কার্যকর কোনও ওষুধ এখন পর্যন্ত পাইনি।" এজন্য আমাদের পার্শ্ব প্রতিক্রিয়ার যে ঝুঁ’/কি সেটি এবং সুবিধার মধ্যে একটি ভারসাম্য বজায় রাখার মাধ্যমে কাজ করে যেতে হবে। "

আরো পড়ুন

Error: No articles to display