মেয়েটির ফিরে এসেছে একটা মৃ’/ত লা’/শ হয়ে। সে গিয়েছিল বাঁচার তাগিদে সৌদি আরব। ১৫ বছর বয়সী ওই মেয়েটিকে ২৫ বছর বয়স দেখিয়ে নিয়ে গিয়েছিল সেখানে। সেখানে গিয়েছিল ঠিকই কিন্তু তার ভাগ্যে কি জুটলো সেটা তো সঠিকভাবেই বুঝতে পারা যাচ্ছে। তাও ভাগ্য সুপ্রসন্ন বলতে হবে, কেননা অন্ততপক্ষে তার মৃ’/তদে’হটি দেশে ফিরে এসেছে। পরবর্তীতে তার পরিবারের পক্ষ থেকে দা’বি করা হয়, মেয়েটির মৃ’/তদে’হ ময়না তদ’/ন্ত করা হোক। কিন্তু বাংলাদেশের যে সমস্ত কর্তাব্যক্তিরা রয়েছে তারা সেটা হতে দেয়নি।
হ্যাঁ, আপনি পুরোটাই ঠিক পড়েছেন। মেয়েটি যে দেশটিতে জন্ম গ্রহণ করেছিল, সেই দেশটির অর্থনীতির চাকাকে সচল রাখার জন্য, এই অভাগা মেয়েটির মত অনেক তরুণ-তরুণী কিংবা ছেলে মেয়ে বিদেশে যাচ্ছে প্রতিনিয়ত। সেই দেশেরই যারা সরকারি কর্তাব্যক্তি রয়েছে তারা সোজাসাপ্টা বলে দিয়েছে যে, মেয়েটির ময়’/নাত’দ’/ন্ত করা কোনভাবেই সম্ভব না। এদিকে সৌদি আরবের পক্ষ থেকে বলা হয়েছে, মেয়েটি মৃ’/ত্যুব’রণ করেছে স্ট্রোক করে। এটাই হলো চূড়া’ন্ত রিপোর্ট।

এখন এটা আমাকে কি কেউ বলতে পারবেন? যে সমস্ত মৃ’/ত মেয়েরা সৌদি ফেরত, তারা সবাই কি স্ট্রোক করে মা’/রা যাচ্ছে?

মেয়েটার প্রকৃতপক্ষে বয়স ছিল ১৫ বছর, তাহলে তো প্রশ্ন একটাই। কি করে তার বয়স হয়ে গেল ২৫ বছর? কে বা কারা এই ধরনের কাজটি করলো ?

ঠিক আছে, মেনে নিলাম ১৫ বছর বয়েসেই গিয়েছে। কিন্তু সেখানে গিয়ে তাকে কোন পরিস্থিতির মাঝ দিয়ে যেতে হবে, সেটা কি এই মেয়েটাকে কিংবা এমন অন্য সবাই যারা যায়, তাদেরকে শেখানো হয়?
ধরে নিলাম, সৌদি রাজা-মহা রাজারা এই মেয়েটার উপর কোন পাশ’/বিক নি’/র্যাত’ন করেনি।
কিন্তু সেখানকার সংস্কৃতি? সেখানকার খাদ্য অভ্যাস? সেখানকার মানুষের ভাষা এইসব সম্পর্কে কি কোন ধারণা এই মেয়েটার ছিল?
এইসব মেয়েরা তো বেশির ভাগ ক্ষেত্রেই ওদের বাসা-বাড়িতে কাজ করতে যায়। আমি চিন্তা করছিলাম আমার নিজের কথা। আজ থেকে ১৮ বছর আগে যখন ইউরোপে পড়তে আসি; শিক্ষিত এই আমাকেই তো নানান রকম অজানা বিষয়ের সম্মুখীন হতে হয়েছে।

সুইডেনে পা দিয়ে জেব্রা ক্রসিং দিয়ে পার হচ্ছিলাম, দেখি গাড়ি আসছে। থেমে গিয়ে দাঁড়িয়ে আছি; দেখি গাড়িও থেমে গিয়েছে! আমি পার হচ্ছি না দেখে ড্রাইভার নেমে এসে আমাকে বলেছে, তুমি মনে হয় নতুন এসেছ এই দেশে। আমাদের এখানে মানুষ আগে। এই ক্রসিং এ তোমাকে রেখে যদি আমি চলে যাই, পরের ক্রসিং এ আমার জ’/রিমা’না হয়ে যাবে। তুমি দয়া করে পার হও! তো, বাংলাদেশ থেকে আসা এই আমি সেটা কি করে জানব!

ছাত্র হোস্টেলে থাকা শুরু করেছি, দেখি কাপড় ধোঁয়ার জন্য লন্ড্রির বুকিং দিতে হয় অনলাইনে! আজ থেকে ১৮ বছর আগের কথা বলছি! আমি তো বুঝতেই পারছিলাম না- এটা কি করে সম্ভব! অন্য আরেকজনের কাছ থেকে শিখতে হয়েছে কিভাবে বুকিং দিতে হয়।
শুধু বুকিং দিলেই তো আর সব শেষ না। আমাদের ঢাকার বাসায় ওয়াসিং মেশিন এসেছে আজ থেকে ৮-১০ বছর আগে। এর আগে তো ওয়াসিং মেশিন ছিল না। তো ১৮ বছর আগের এই আমি কি করে জানব ওয়াসিং মেশিন কি করে চালায়? সেটাও শিখতে হয়েছে। শিখতে হয়েছে ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে কি করে ঘর পরিষ্কার করতে হয়।
রান্না করতে গিয়ে দেখি- চুলা হচ্ছে স্বচ্ছ কাঁচ! দেখেই ভাবলাম- এটা কি করে সম্ভব! এই চুলা দিয়ে কি করে রান্না করবো! আজীবন তো গ্যাসের তিন কোনা চুলা দেখেই অভ্যস্ত! এরপর জানতে পারলাম- এইসব হচ্ছে ইলেকট্রিক চুলা। স্রেফ বাটন চেপে ঘাট ঠিক করে দিলেই চুলা গরম হয়ে যায়!
ঘরের কাজের এইসব তো গেল। আমাকে অন্তত কোন সুইডিশ কিংবা বিদেশির সাথে থাকতে হয়নি। আমি ছিলাম আমার মতো ছাত্র হোস্টেলে। তাই নিজের মতো করে থাকতে পারতাম। খাওয়া দাওয়াও নিজের মতো করে করতে পারতাম।
আমার মনে আছে আমার এক সুইডিশ বন্ধু তার বাসায় আমাকে দাওয়াত দিয়েছে। তার মা মনের আনন্দে আমার জন্য অনেক কিছু রান্না করেছে। সন্ধ্যায় ওদের বাসায় গেলাম। খেতে গিয়ে দেখি এমন সব খাদ্য যে গলা দিয়ে আর নামছেই না। আলু সেদ্ধ, তাও কোন রকম লবন-মরিচ ছাড়া। স্যামন মাছ মনে হচ্ছে অর্ধেক সেদ্ধ করে রেখেছে (তখন আমি মাছ খেতাম), মুখেই দেয়ার উপায় নেই! চিংড়ি মাছ মনে হলো, পুরোই কাঁচা! তো, এইসব খাওয়া দেখে তো আমার ব’/মি আসার জোগাড়! এরপরও অনেক কষ্টে ভাব করেছি- খুবই চমৎকার হয়েছে।

এখন আপনিই চিন্তা করুন, একটা লেখাপড়া না জানা ১৫ থেকে ২০ বছরের মেয়ে যখন সৌদি আরবে কারো বাসায় কাজ করতে যায়, তাকে তো আমার চাইতে আরও বেশি নানান সব অজানা বিষয়ের মাঝ দিয়ে যেতে হয়।
প্রতিদিন তাকে যে খাবার দেয়া হয়, সেটা তো সৌদিদের খাবার। তার জন্য নিশ্চয় আলাদা কোন খাবার রান্না করা হয় না। এখন এই মেয়ে কি এই খাবারে অভ্যস্ত? তাকে কি আগে থেকে এই বিষয়ে ট্রেনিং দেয়া হয়েছে? কিংবা উপরে আমি যেসব অভিজ্ঞতার কথা বললাম?
এদেরকে নাকি এক মাসের না কয় মাসের ট্রেনিং দেয়া হয়। কিন্তু সেই ট্রেনিং এ নাকি কিছুই শেখানো হয় না।
তাহলে এই মানুষ গুলো সম্পূর্ণ নতুন একটা দেশে, একটা বিদেশি পরিবারের সাথে কি করে থাকবে? এর সাথে যুক্ত করে নিন পা’/শবি’ক নি’/র্যাত’নের ব্যাপার।
এই যখন অবস্থা। এইসব বিষয় নিয়ে যখন ভাবার কথা; তখন আমাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় আজ সিদ্ধান্ত নিয়েছে- বিদেশে থাকা বাংলাদেশের বিভিন্ন মিশন (মানে দূতাবাস গুলোতে) কিভাবে পাসপোর্ট-ভিসা নিয়ে কাজ হয় সেটা দেখার জন্য আমেরিকা-ইংল্যান্ড সহ ৯টি দেশে তারা সফরে যেতে চান!
এই হচ্ছে আমাদের সরকারি কর্মকর্তাদের অবস্থা।

যে দেশের মানুষগুলো ক’/ঠোর পরিশ্রমের মাধ্যমে, মাথার ঘাম পায়ে ফেলে দেশের অর্থনীতির চাকাকে সচল রেখে চলেছে। সেই মানুষগুলো যখন ফিরে আসছে লা’/শ হয়ে, তখন কেন এই প্রশ্নটা করা হচ্ছে না যে, কেন মারা গিয়েছে? সেটা জানবার জন্য কোন ভাবে ময়’নাতদ’/ন্ত করা যায় না। আর এই সকল মানুষের বিদেশ থেকে পাঠানো টাকায় গতিশীলতা পাচ্ছে দেশ, দেশের অর্থনীতি।

সেই দেশেরই সরকারি আমলা কর্তাব্যক্তিরা কিংবা বিসিএস ক্যাডারের ঘুষ খাওয়া, দুর্নী’/তি করার মাধ্যমে বিভিন্ন সময়ে বিদেশ ভ্রমণ গিয়ে থাকে। হাজার কোটি টাকা বাগিয়ে নিয়ে চলে যায় কানাডা সিঙ্গাপুর কিংবা মালয়েশিয়ার মতো দেশে। এই দেশগুলোতে গড়ে তোলে সেকেন্ড হোম।সেখানে বউ-বা’চ্চা রেখে এসে দেশে ফেরে আবার কিছু কামিয়ে নিয়ে যায় এখান থেকে। বর্তমানে মোটা টাকা বেতনের সরকারি কর্তারাও পাঠিয়ে দিচ্ছে তাদের ছেলেমেয়েদেরকে বিদেশে।

হ্যাঁ, এরপরেও এই সমস্ত কর্তাব্যক্তিরা নাকি দিন শেষে দেশপ্রেমিক এবং মেধাবী বিসিএস ক্যাডার কিংবা বাংলাদেশ সরকারের আমলা!
(ফে’সবুক হতে সংগৃহকৃত)

আরো পড়ুন

আমি আমার ঈমানি দায়িত্ব পালন করেছি: বেগম জিয়ার ব্যক্তিগত চিকিৎসক

12 April, 2021 | Hits:989

হঠাৎ করেই বেগম খালেদা জিয়াকে ঘিরে সমগ্র দেশ জুড়ে ব্যপক জল্পনা-কল্পনার সৃষ্টি হয়েছে। মূলত করোনা ভাইরাস সংক্রমিত হয়েছেন এম...

প্রকাশ্যে এলো, কঠোর লকডাউনে কারা পাবেন মুভমেন্ট পাস

13 April, 2021 | Hits:793

দেশজুড়ে ফের করোনা ভাইরাসের সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। এই মহামারি করোনা ভাইরাস থেকে রক্ষা পাওয়ার জন্য ইতিমধ্যে দেশজু...

চিত্রনায়ক ওয়াসিম হাঁটতে পারছেন না, দিন কাটছে বিছানায়

12 April, 2021 | Hits:761

বাংলাদেশ চলচ্চিত্রের এক সময়ের ব্যাপক জনপ্রিয় ছিলেন চিত্রনায়ক ওয়াসিম। তিনি সেই সাদাকালো সিনেমা থেকে অভিনয় শুরু করেন।...

তুমি রান্না শেখো, কালো হয়ে গেলে কে তোমায় বিয়ে করবে : সানিয়া মির্জা

13 April, 2021 | Hits:477

ভারতীয় টেনিস তারকা সানিয়া মির্জা কে নিয়ে প্রায় সময় বেশ আলোচনা হয়ে থাকে। এই টেনিস তারকা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রায় সময়...

লকডাউনে জুমা ও তারাবির নির্দেশনা বিষয়ে বিস্তারিত জানালো মন্ত্রিপরিষদ বিভাগ

12 April, 2021 | Hits:474

করোনা মোকাবিলায় সরকারের দেওয়া আগামী ৭ দিনের লকডাউনে কী কী বিধি-নিষেধের আওতায় থাকছে এই বিষয়ে এক প্রজ্ঞাপন জারি করেছে সরকা...

প্রকাশ্যে এলো, নিষেধাজ্ঞার মধ্যে বিশেষ ফ্লাইটে দেশে ফিরলে মানতে হবে যেসব নিয়ম

12 April, 2021 | Hits:449

বিশ্বের বিভিন্ন দেশে আবারো মহামারি করোনা ভাইরাসের দাপট বেড়ে চলেছে। এমনকি গত বছরের তুলনায় এ বছর বিশ্বের বেশ কয়েটি দেশে আব...

এবার ঢাকার ১৯ থানা করোনাভাইরাস সংক্রমণে উচ্চ ঝুঁকিতে

12 April, 2021 | Hits:415

দেশের বিভিন্ন স্থানের সঙ্গে সঙ্গে রাজধানী ঢাকা শহরের বেশ কয়েকটি থানায় প্রতিনিয়ত করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে চলেছে। এছাড়া...

মুসলিম সম্প্রদায়ের জন্য বিশেষ বার্তা দিলেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন

13 April, 2021 | Hits:409

বর্তমান সময়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন জো বাইডেন। তিনি দেশেটির ৪৬ তম প্রেসিডেন্ট। তিনি দায়িত্ব গ্র...

যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠান থাকবে না লকডাউনের আওতায়

12 April, 2021 | Hits:398

কোভিড১৯ ভাইরাস বৈশ্বিক মহামারির আকার ধারন করেছে। সম্প্রতি আরও বেশি মারাত্মক আকার ধারন করেছে ভাইরাসটি। এই তালিকায় রয়েছে ব...