সাম্প্রতিক সময়ে আ’ল জা’জিরা টেলিভিশন থেকে করা একটি প্রতিবেদনে ইস্রায়েলের কাছ থেকে বাংলাদেশ সে’/না’বা’/হি’/নীর বিভিন্ন ধরনের সরঞ্জাম ক্রয়ের বিষয়টিকে বেশ গুরুত্ব সহকারে তুলে ধরা হয়েছে এবং ইস্রায়েলের সঙ্গে বাংলাদেশের কূ’টনৈতিক পর্যায়ের সম্পর্ক না থাকলেও কীভাবে সরঞ্জামাদি কেনা হয়েছিল তার কারণকে একটি "অ’/প’রা/ধ" হিসাবে বর্ণনা করেছে।
তবে বৈশ্বিক বিশ্বে ইস্রায়েলের সাথে আমাদের ’কূ/টনৈ’তিক সম্পর্ক রয়েছে কি না তা বিবেচ্য নয়। কারণ, আজকাল কোনও যন্ত্রের অংশই একা কোনো কোম্পানির দ্বারা তৈরি হয় না। একটি সম্পূর্ণ যন্ত্রের অংশ তৈরি করতে একাধিক উত্স বা দেশগুলির উপর নির্ভর করতে হয়। উদাহরন হিসেবে বলা যায়, যন্ত্রের অংশের সার্কিটটি এক জায়গায় তৈরি করা হয়, তার কেসিং অন্য জায়গায় তৈরি করা হয় এবং এটি পূর্নতা পায় অর্থাৎ সেট করা হয় অন্য জায়গায়। বৃহৎ আকারের যে যন্ত্রাংশ সে গুলোর কর্পোরেট অফিস, পরিবেশকরা বিশ্বের ভিন্ন ভিন্ন দেশে থাকে। সুতরাং ইস্রায়েলের কোনো যন্ত্রাংশ কিনতে আপনার ইস্রায়েলে যাবার দরকার হবে না, সেগুলি সিঙ্গাপুর বা ভারত হতে কিনতে পারা যায়।

একটা কথা না বললেই নয়, ইসরায়েলের যন্ত্রাংশ ছাড়া শুধু বাংলাদেশ নয়, সারাবিশ্বই বলা যায় অচল। সা’/ম’/রি’ক বা’/হি’/নী ছাড়াও গত কয়েক দশক ধরেই বাংলাদেশে ইসরায়েলের যন্ত্রাংশ ব্যবহৃত হয়ে আসছে। বাংলাদেশে টেলিকমিউনিকেশন ডিভাইস, নেটওয়ার্কিং ডিভাইস, ট্রান্সমিটার কিংবা রেডিও ফ্রিকুয়েন্সি সংক্রান্ত যন্ত্রাংশ, ডিফেন্সের সিকিউরিটি ডিভাইস, রাডার ডিভাইসের সিং/হভাগই তৈরি হয় ইসরায়েলে।

জনপ্রিয় নেটওয়ার্কিং ইকুইপমেন্ট Cisco এবং Junipar এর নির্মাতা ইসরায়েল। বাংলাদেশে ব্যাংকিং সেক্টর থেকে শুরু করে যত ধরনের ডেটা সেন্টার, মোবাইল অপারেটর, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার, টেলিভিশন স্টেশন, রেডিও স্টেশন, বিভিন্ন ইনটেলিজেন্স ডিপার্টমেন্ট, বিভিন্ন কর্পোরেট অফিস সব জায়গাতে ব্যবহৃত হয় এই Cisco এবং Junipar এর নেটওয়ার্কিং ডিভাইস।

স্যাটেলাইট কমিউনিকেশনে ব্যবহৃত আর.এফ. ট্রান্সমিটারসহ এ সংক্রান্ত বিশ্বের বেশিরভাগ যন্ত্রাংশই ইসরায়েলে তৈরি হয়। বাংলাদেশের বিভিন্ন টেলিভিশন স্টেশন, মিলিটারি ইকুইপমেন্ট, দুতাবাস, ডেটা কমিউনিকেশন প্রোভাইডার, ইত্যাদি জায়গাগুলোতে এই যন্ত্রাংশ ছাড়া প্রায় অচল।

জনপ্রিয় মোবাইল ফোন নির্মাতা Motorola ইসরায়েলের একটি প্রোডাক্ট । Motorola শুধু মোবাইল ফোনই তৈরি করে না- মোবাইল ফোন অপারেটরদের স্টেশনগুলোতে যে রেডিও ইকুইপমেন্টগুলো ব্যবহৃত হয় তার বেশিরভাগ যন্ত্রাংশই Motorola নির্মিত। বাংলাদেশে ওয়্যারলেস ওয়াকিটকি ও বিভিন্ন বেতার যোগাযোগের ক্ষেত্রে ব্যবহৃত যন্ত্রাংশই হলো এই Motorola ব্যান্ডের, যা আইনশৃ’ঙ্খলা বা’/হি’/নী, নৌবা’/হি’/নী, নদীবন্দর ইত্যাদি জায়গায় ব্যবহৃত হচ্ছে দীর্ঘদিন ধরে।

শুধু কমিউনিকেশন ইকুপমেন্টই নয়, বাংলাদেশে মেডিকেল সেক্টরে ব্যবহৃত ইমেজিং স্ক্যানিং সংক্রান্ত বেশিরভাগ যন্ত্রাংশই আসে ইসরায়েল থেকে।

বিশ্বের অন্যতম শক্তিশালী ডেটাবেস সফটওয়্যার প্রোগ্রাম ওরাকল ইসরায়েলে তৈরি। বাংলাদেশে ব্যাংকিং সফটওয়্যার থেকে শুরু করে বিভিন্ন বড় বড় সফটওয়্যার এই ওরাকলের মাধ্যমে তৈরি হয়।

জনপ্রিয় ’HP প্রিন্টার’ সম্পর্কে আমরা সবাই জানি। এটিও কিন্তু ইসরায়েলে প্রতিষ্ঠিত। প্রথমে এই প্রতিষ্ঠানটির নাম ছিল- indigo এবং ২০০১ সালে Hewlett-Packard (HP) এই indigoকে কিনে নেয়। বর্তমানে ব্যবহারকারীদের সংখ্যায় HP এর প্রিন্টার বাংলাদেশে ১ নম্বর অবস্থানে।

মাইক্রোসফটের জনপ্রিয় অপারেটিং সিস্টেম Windows NT এবং XP Operating Systems এর মূল ডেভেলপমেন্টের কাজটি হয়েছিল ইসরায়েলেই।

যে মাইক্রোপ্রসেসরের আবিষ্কার সারাবিশ্বকে বদলে দিয়েছে সেই মাইক্রোপ্রসেসরও মূল কাজগুলো হয় ইসরায়েলেই। বর্তমানে ইন্টেলের মাইক্রোপ্রসেসর শিল্পে প্রায় ৭৮০০ জন ইসরায়েলি প্রকৌশলী কাজ করে। অর্থাৎ বলা যায়, বাংলাদেশে যত কম্পিউটার ও কৃত্রিমবুদ্ধিমত্তা সম্পন্ন ডিভাইস ব্যবহৃত হয় তার মূল যন্ত্রাংশ এই মাইক্রোপ্রসেসরটির মূল কারিগররাও কিন্তু ইসরায়েলের।

আরও একটি মজার বিষয় হলো- আল জাজিরা টেলিভিশন যে যন্ত্রাংশগুলো দিয়ে সম্প্রচার করে তার অনেক যন্ত্রাংশই ইসরায়েলের তৈরি। এমনকি সৌদি আরবেও ব্যবহৃত হচ্ছে ইসরায়েলের অনেক প্রযুক্তি ও যন্ত্রাংশ।

বাংলাদেশের সাথে ইসরায়েলের সরাসরি কূ’/টনৈতিক যোগাযোগ না থাকলেও এসব যন্ত্রাংশ বিভিন্ন ভায়া মাধ্যম হয়ে বাংলাদেশে আসে। বিশেষ করে ইসরায়েলের এই যন্ত্রাংশগুলোর কর্পোরেট অফিস ও ডিস্ট্রিবিউটর রয়েছে- আমেরিকা, কানাডা, যুক্তরাজ্য, হংকং, হাঙ্গেরি, সিঙ্গাপুর সহ বিশ্বের বিভিন্ন দেশে। তাই অতি প্রয়োজনীয় এই যন্ত্রাংশগুলো কেনা হয় কর্পোরেট অফিস ও ডিস্ট্রিবিউটরদের মাধ্যমে।

সুতরাং সে’/না’বা’/হি’/নীতে সরঞ্জাম সংগ্রহের ক্ষেত্রে দু’র্নী/তি রয়েছে কিনা তা আমাদের পক্ষে বড় বিষয় নয়, কারণ দু’র্নী/তি কেবল বাংলাদেশে নয়, সারা বিশ্ব জুড়েঘটে থাকে, দো’ষ ধরা আল জাজিরা যে দেশে আছে সেখানেও হার হামেশাই ঘটে থাকে। বিদেশী সংবাদমাধ্যটির এই বিষয়টি নিয়ে চিন্তার কিছু নেই! আমাদের এ বিষয়টি দেখবার জন্য আমাদের বেশ দক্ষ প্রশাসন রয়েছে। তদুপরি, আমাদের দেশের প্রয়োজনীয়তা রয়েছে যন্ত্রাংশের এবং এটা থাকবেই। প্রযুক্তি পন্য কোন দেশে হতে কেনা উচিত বা অনুপযুক্ত, কিংবা কোন দেশ থেকে আসবে সেই সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব তো আ’ল-জাজি’রার নয়, তাদেরকে দেওয়া হয়নি। আমরা আমাদের প্রয়োজনীয়তার স্বার্থে সরাসরি বা ভায়ার মাধ্যমে যে কোনও দেশের প্রযুক্তি ক্রয় করতে পারি। সেক্ষেত্রে ভুল তো কোনো কিছু নেই।
প্রতিবেদনটির লেখক: সময় টেলিভিশনের সম্প্রচার ও তথ্যপ্রযুক্তি প্রধান।

আরো পড়ুন

আমি আমার ঈমানি দায়িত্ব পালন করেছি: বেগম জিয়ার ব্যক্তিগত চিকিৎসক

12 April, 2021 | Hits:984

হঠাৎ করেই বেগম খালেদা জিয়াকে ঘিরে সমগ্র দেশ জুড়ে ব্যপক জল্পনা-কল্পনার সৃষ্টি হয়েছে। মূলত করোনা ভাইরাস সংক্রমিত হয়েছেন এম...

প্রকাশ্যে এলো, কঠোর লকডাউনে কারা পাবেন মুভমেন্ট পাস

13 April, 2021 | Hits:779

দেশজুড়ে ফের করোনা ভাইরাসের সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। এই মহামারি করোনা ভাইরাস থেকে রক্ষা পাওয়ার জন্য ইতিমধ্যে দেশজু...

চিত্রনায়ক ওয়াসিম হাঁটতে পারছেন না, দিন কাটছে বিছানায়

12 April, 2021 | Hits:752

বাংলাদেশ চলচ্চিত্রের এক সময়ের ব্যাপক জনপ্রিয় ছিলেন চিত্রনায়ক ওয়াসিম। তিনি সেই সাদাকালো সিনেমা থেকে অভিনয় শুরু করেন।...

লকডাউনে জুমা ও তারাবির নির্দেশনা বিষয়ে বিস্তারিত জানালো মন্ত্রিপরিষদ বিভাগ

12 April, 2021 | Hits:474

করোনা মোকাবিলায় সরকারের দেওয়া আগামী ৭ দিনের লকডাউনে কী কী বিধি-নিষেধের আওতায় থাকছে এই বিষয়ে এক প্রজ্ঞাপন জারি করেছে সরকা...

তুমি রান্না শেখো, কালো হয়ে গেলে কে তোমায় বিয়ে করবে : সানিয়া মির্জা

13 April, 2021 | Hits:471

ভারতীয় টেনিস তারকা সানিয়া মির্জা কে নিয়ে প্রায় সময় বেশ আলোচনা হয়ে থাকে। এই টেনিস তারকা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রায় সময়...

প্রকাশ্যে এলো, নিষেধাজ্ঞার মধ্যে বিশেষ ফ্লাইটে দেশে ফিরলে মানতে হবে যেসব নিয়ম

12 April, 2021 | Hits:447

বিশ্বের বিভিন্ন দেশে আবারো মহামারি করোনা ভাইরাসের দাপট বেড়ে চলেছে। এমনকি গত বছরের তুলনায় এ বছর বিশ্বের বেশ কয়েটি দেশে আব...

এবার ঢাকার ১৯ থানা করোনাভাইরাস সংক্রমণে উচ্চ ঝুঁকিতে

12 April, 2021 | Hits:415

দেশের বিভিন্ন স্থানের সঙ্গে সঙ্গে রাজধানী ঢাকা শহরের বেশ কয়েকটি থানায় প্রতিনিয়ত করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে চলেছে। এছাড়া...

মুসলিম সম্প্রদায়ের জন্য বিশেষ বার্তা দিলেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন

13 April, 2021 | Hits:406

বর্তমান সময়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন জো বাইডেন। তিনি দেশেটির ৪৬ তম প্রেসিডেন্ট। তিনি দায়িত্ব গ্র...

যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠান থাকবে না লকডাউনের আওতায়

12 April, 2021 | Hits:396

কোভিড১৯ ভাইরাস বৈশ্বিক মহামারির আকার ধারন করেছে। সম্প্রতি আরও বেশি মারাত্মক আকার ধারন করেছে ভাইরাসটি। এই তালিকায় রয়েছে ব...