বাংলাদেশ বর্তমান সময় পর্যন্ত টিকা বাইরের রাস্ট্র হতে সংগ্রহ করার মাধ্যমে দেশের মানুষকে দিতে পেরেছে সেটা বড় ধরনের সফলতা, এটা চোখ বন্ধ করেই বলা যায়। যেহেতু আমি কোনো বিষয় নিয়ে হাজারো স’মা/লোচনা করে থাকি, তাই আমাকে সেই বিষয়গুলির সেরাটাও বলতেই হয়। আমি গত রাতে এখানে আমার একজন বান্ধবীর সঙ্গে কথা বলছিলাম। তার বাবা কিছুদিন আগে কোভিডে আ’/ক্রা’/ন্ত হয়ে প্রয়াত হয়েছেন। তার মা এখনো জীবিত আছেন। মেয়েটি তার মাকে দেওয়ার জন্য একটি ভ্যাকসিন খুঁজছে। তবে আমরা এইখানে হাজার চাইলেও একটি ভ্যাকসিন পাচ্ছি না। পুরো ইউরোপের পরিস্থিতি একই রকম।

আরো পড়ুন

Error: No articles to display

সেই হিসেবে ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে বাংলাদেশ অনেক এগিয়ে আছে। ভ্যাকসিন নিয়ে কোন রাজনীতি নয়। সোজা গিয়ে ভ্যাকসিন নিন। যে বা যারা ভ্যাকসিনের বি’/রু’/দ্ধে বলবে, বুঝে নিবেন- তিনি বা তারা আপনার শ’/ত্রু। দেশের শ’/ত্রু। ভ্যাকসিন আমাদের ট্যাক্সের টাকায় কেনা এবং এটি সম্পূর্ণ বৈজ্ঞানিকভাবে পরীক্ষিত।

ইউরোপ-আমেরিকায় বসে আমরা ভ্যাকসিনের জন্য হা’হা’/কা’র করছি। তাই নিজে ভ্যাকসিন নিন। অন্যকেও উৎসাহ দিন ভ্যাকসিন নিতে।

আমি যেটা বর্তমান সময়ে মনে করি, সেটা হলো বাংলাদেশ এগিয়ে গেছে অনেক দূর, তারা এই ভ্যাকসিন বিষয়ে পুরোপুরি সফল। ৪০ বছর বয়সের উপরে যারা আছেন তারা যে কেউ চাইলেই এই মহামারি সৃষ্টিকারী ভ্যাকসিন নিতে পারছেন। অবহেলা না করে সবাই ভ্যাকসিন নেন। তাতে করে যদি একটি মাত্র জী’বনও রক্ষা পায়, তাহলে সেটা বড় ধরনের সফলতা।
(ফে’সবুক হতে সংগৃহকৃত)

আরো পড়ুন

Error: No articles to display