মানুষের জীবন কোনো না কোনো সময় পতিত হয়ে থাকে অসুস্থতায়, যেটা হয়ে থাকে সাধারন কিংবা মা’/রা’ত্মক। আধুনিক চিকিৎসা বিজ্ঞানের কল্যানে অধিকাংশ রোগ সারিয়ে তোলা সম্ভব কিংবা বের হয়েছে চিকিৎসা পদ্ধতি। তবে মাঝে মাঝে কিছু অসুখ চিকিৎসকদের সামনে আসে যা তাদের চিকিৎসা বিজ্ঞানও মাঝে মাঝে হিমসিম খেয়ে যায়। তারা আবিষ্কার করতে ব্যর্থ হয়ে পড়ে যে সেটা কোন ধরনের অসুখ বা রোগ। এবার তেমনই একটি বির’ল অসুস্থতা চিকিৎসকদের সামনে এলো ভারতের মধ্যপ্রদেশে। সেখানে চিকিৎসকেরা একটি অস্বাভাবিক কিশোরকে পেয়েছেন যার সব কিছু অনেকটা স্বাভাবিক থাকলেও অসুখ ভিন্ন ধরনের।

আরো পড়ুন

Error: No articles to display

এক দিন বা দুই দিন নয়, গত ১৮ মাস শৌচাগারে যায় না ১৬ বছর বয়সী এই কিশোর। তার এমন অস্বাভাবিক আচরণের কোনো কূল কিনারাও পাচ্ছেন না চিকিৎসকরা।

ভারতীয় গণমাধ্যম-সূত্রে খবর ১৬ বছর বয়সী কিশোরটির নাম আশিস চান্ডিল। সে প্রতিদিন নিয়মিত ১৮ থেকে ২০টি করে রুটি খায়। মধ্যপ্রদেশের মোরেনা জেলার পুরা কা সাবজিতের বাসিন্দা মনোজ চান্ডিলের ছেলে আশিস।

দীর্ঘ ১৮ মাস ধরে এই অদ্ভুত রোগে ভু’/গছেন আশিষ। সারাদিন প্রচুর খাওয়াদাওয়া করলেও কখনই শৌ/’চা’গারে যেতে হয়নি তাকে। এই কারণে কখনো শরীর খা’/রাপও হয়নি।

ছেলের এমন বিরল স’মস্যা নিয়ে দুশ্চি’/ন্তায় পড়েন আশিসের বাবা মনোজ এবং পরিবারের বাকি সদস্যরা। এরপর একাধিক চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হয় তাকে। করা হয়েছে নানাবিধ পরীক্ষাও। কিন্তু কোনো কিছুতেই আসল রোগ কী,‌ তা বুঝতে পারেননি চিকিৎসকরা।

পরিবার থেকে প্রথমত, যেটা আশা করছেন সেটা হলো, ভবিষ্যতে তাদের সন্তানের যাতে বড় ধরনের কোনো অসু’খ না হয়, সেটা এখন পরিবারের বড় ধরনের দুশ্চি’/ন্তায়। এমন অবস্থায় চিকিৎসকেরা কোনো রোগ ধরতে না পারার দরুন আরো বেশ কিছু পরীক্ষার কথা জানাচ্ছেন। তাদের মতে, সমস্ত দিক থেকে পরীক্ষা করাটাই এখন প্রয়োজনীয় হয়ে দাড়িয়েছে। এই ধরনের সম’স্যার প্রকৃত রহ’স্য উদঘাটন আপাতত সম্ভব নয়।

আরো পড়ুন

Error: No articles to display