একজন ভক্ত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ভালোবেসে একটি চাদর উপহার হিসেবে দিয়েছিলেন। সাধারণত সেই চাদরের দাম ১০০ টাকা বা তার কিছু কম বা বেশি। মোদীর জন্মদিন উপলক্ষে সেই চাদরটি গত ১৭ সেপ্টেম্বর নিলামের জন্য তোলা হয়েছিল। সেই সময় ঐ চাদরের সর্বনিম্ন মূল্য হাকা হয়েছিল ৫০০ টাকা। কে ভেবেছিল যে, ঐ ১০০ টাকার চাদরের দাম এতদূর পর্যন্ত যাবে। শনিবার দুপুর ১ টার দিকে দেখা গেল যেটা সেটা অনেককে হ’তবাক করবে, নিলাম আরম্ভ হওয়ার ২৪ ঘণ্টা পরে, চাদরের দাম বৃদ্ধি পাওয়ার মাধ্যমে দাঁড়িয়েছে এক কোটি টাকা।

আরো পড়ুন

Error: No articles to display

ভারতের আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, গত দুই বছরে দেশের বিভিন্ন স্থানে তিনি যে উপহার পেয়েছেন, তার মধ্যে নির্বাচিত জিনিসগুলো ভার্চুয়ালের মাধ্যমে নিলাম করা হচ্ছে। ২০০১ সালের ৭ অক্টোবর তিনি গুজরাটের মুখ্যমন্ত্রী হিসেবে প্রথম শপথ গ্রহণ করেন। এইবার তিনি ২০ বছর পূর্ণ করছেন। ওই দিন পর্যন্ত নিলাম চলবে।

শুধু বিভিন্ন অনুষ্ঠানে গিয়ে পাওয়া উপহারই নয়, তার সঙ্গে দেখা করতে এসে বিশিষ্টরা যে স্মারক দিয়েছেন মোদিকে, তাও উঠেছে নিলামে। বিভিন্ন গুরুত্বপূর্ণ ভবনের মডেল, পেন্টিং, স্মারক পেয়েছেন সেগুলোও নিলামে রাখা হয়েছে।

তবে সবচেয়ে আকর্ষণীয় যে সব উপহার নিলামে উঠেছে সেগুলির মধ্যে সদ্য-সমাপ্ত টোকিয়ো অলিম্পিকে ট্রাক অ্যান্ড ফিল্ড ইভেন্টে দেশের প্রথম অ্যাথলিট হিসেবে সোনার পদক জেতা নীরজ চোপড়ার থেকে পাওয়া। চলতি ই-নিলামে তার সেই সোনা জয়ী জ্যাভলিন উঠেছে নিলাম। শুক্রবার দর শুরু হয়েছিল ১ কোটি টাকা থেকে। শনিবার দুপুরেই তা ১০ কোটি টাকা ছাড়িয়ে গেছে। ১৯ দিন ধরে চলবে নিলাম। মোদির চাদর থেকে নীরজের জ্যাভলিনের মূল্য কোন উচ্চতায় পৌঁছায় তা জানা যাবে ৭ অক্টোবর। কেন্দ্রের থেকে জানানো হয়েছে, সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে এই নিলাম থেকে প্রাপ্ত অর্থ ব্যয় হবে নমামি গঙ্গে প্রকল্পের জন্য।

লভলিনা বড়গোঁহাই যিনি অলিম্পিকের ব্রোঞ্জজয়ী মহিলা কু’স্তিগীর হিসেবে খ্যাতি কুড়িয়েছিলেন তার জোড়া গ্লাভসের দাম ছিল ৮০ লাখ টাকা। এটি ইতিমধ্যে ১ কোটিতে পৌঁছেছে। নিলামে রয়েছে প্যারালিম্পিক্সের স্বর্ণপদকপ্রাপ্ত এবং বিশ্ব রেকর্ডধারী সুমিত অ্যান্টিলের জ্যাভেলিনও। মহিলা হকি দলের ক্যাপ্টেন রানী রামপালের একটি লা’ঠিও আছে। লাভলিনার বক্সিং গ্লাভস, অবনী লেখারা এর টি-শার্ট ছাড়াও অনেক অনেক ধরনের গুরুত্ববহনকারী উল্লেখযোগ্য আইটেম রয়েছে। মোদি উপহার হিসেবে পেয়েছিলেন পূজো দেওয়া ঘন্টা তা থেকে শুরু করে তুলসী গাছ সহ আরো অনেক কিছু আছে। অনলাইনে নিলাম অব্যাহত রয়েছে।
খবর আন্দবাজারের।

আরো পড়ুন

Error: No articles to display