আল-জাজিরা তাদের কার্যক্রমের শুরু থেকে আ’লোচনায় রয়েছে। যু’/দ্ধ অ’/প’রা’/ধ, নিরাপদ সড়ক, কোটা আ’/ন্দো’/লন এবং রো’হিঙ্গা বিষয়ে নিউজ কভার করার সময় আল-জাজিরার উদ্দেশ্যমূলকতা প্রশ্নবি’/দ্ধ হয়েছিল। এই আন্তর্জাতিক মিডিয়ার বি’/রু’/দ্ধে অ’ভি’/যোগ রয়েছে যে, বাংলাদেশকে নানা সময়ে বিভিন্ন বিষয় নিয়ে হেয় করার মাধ্যমে সরকারকে অনেকটা বি’/পা’কে ফেলতে জামায়াতের এজেন্ডা বাস্তবায়নকল্পে কাজ করছে তারা। আল-জাজিরা আবারও বাংলাদেশের ভাবমূ’/র্তি ন’/ষ্ট করতে নতুন ধরনের এজে’ন্ডা সৃষ্টি করে মাঠে নেমেছে।

আরো পড়ুন

Error: No articles to display

সামাজিক বা রাজনৈতিক বিষয়ে বাংলাদেশের যে কোনও ধরনের আ’/ন্দো’/লন, ই’স্যু এবং সং’/ক’/ট বিষয়ে কাতারভিত্তিক নিউজ মিডিয়া আল জাজিরার করা রিপো’র্ট প্রশ্নবি’/দ্ধ হয়েছে। অনেকে মনে করেন তাদের লক্ষ্য দেশকে অ’স্থি/তিশীল করা বা রাজনৈতিক রঙ ব্যবহার করে সরকারকে প্রশ্নের সম্মুখীন করা।

৬ বছর আগে যু’/দ্ধা’প’/রা’ধ মা’/ম’/লায় জামায়াত নেতা মীর কাশেম আলীর ফাঁ’/সির রা’/য়ের পর ম’রিয়া হয়ে ওঠে আল-জাজিরা। পরদিনই জা’মায়াতের নিয়োগ করা লবিস্ট টবি ক্যাডম্যান ও ডেভিড বার্গম্যানকে নিয়ে আয়োজন করা হয় এক অনুষ্ঠানের। হোয়াটস বিহাইন্ড বাংলাদেশ ওয়ার ক্রা’ইমস ট্রায়াল নামক ওই অনুষ্ঠানে যু’/দ্ধা’পরা’/ধের বি’চারকে প্রশ্নবি’/দ্ধ করে নানা বক্তব্য দেন টবি ও বার্গম্যান। যু’/দ্ধা’পরা’/ধের বি’চা/রে আ’/সা’/মিপক্ষের আইনজীবীরা সমান সুযোগ পেলেও একতরফা বিচার বলে প্রচার করেছে তারা।

এ ছাড়া বাংলাদেশকে বিশ্বের কাছে নেতিবাচকভাবে তুলে ধরতে একের পর এক বি’তর্কি/ত প্রতিবেদন করেছে আল-জাজিরা। যার অধিকাংশই করেছেন বি’ত’/র্কিত সাংবাদিক ডেভিড বার্গম্যান।

শুধু যু’/দ্ধা’পরা/ধের কোনো বিষয় নিয়ে নয়, নিরা’পদ স’ড়ক আ’/ন্দো’/ল’ন, কোটা সং’স্কার আ’/ন্দো’/লন সহ প্রতিবেশি দেশ থেকে স্বরনার্থী হয়ে আসা রো’হিঙ্গাদের ই’স্যুটিও ভিন্ন দিকে নিয়ে নেতিবাচক সংবাদ প্রচার করেছে এই সংবাদমাধ্যমটি। নিরাপদ স’ড়ক দা’/বি নিয়ে সৃষ্ট আ’/ন্দো’/ল’নকে পুঁজি করে বাংলাদেশ সরকারের স’মা’/লোচনা করেছে আল-জাজিরা। এই ক্ষেত্রে, সরকারের বি’/রো’/ধী মহ’লকে ব্যবহার করা হয়।

তাছাড়া এই মিডিয়াটি বিভিন্ন সময়ে আইন প্রয়োগকারী বা’/হি’/নী র‍্যাবকেও ই’স্যু বানিয়ে বি’রো/ধী রাজনৈতিক নেতা ও কর্মীদের গু’/ম ও হ’/ত্যা’র বি’/ভ্রা’/ন্তি’মূলক খবর ছড়িয়ে দিচ্ছে।



আরো পড়ুন

Error: No articles to display