ক্রীড়াঙ্গনে এই প্রথম, পালিয়ে যাবার আশংকায় ইতালীর ভিসা পেলেন না বাংলাদেশি দাবাড়ুরা

এবার ইতালির সার্ডিনিয়ায় বিশ্ব জুনিয়র দাবা চ্যাম্পিয়নশিপে অংশ নিতে দেশটির দূতাবাসে ভিসার জন্য আবেদন করেছেন বাংলাদেশের ৭ জন দাবাড়ু। কিন্তু সেখানে পালিয়ে যাওয়ার ভয়ে কাউকে ভিসা দেয়নি বাংলাদেশের ইতালি দূতাবাস। ফলে ১২-১৩ অক্টোবর সার্ডিনিয়ায় অনুষ্ঠিতব্য বিশ্ব জুনিয়র দাবা টুর্নামেন্টে খেলছে না বাংলাদেশ।

এদিকে, এই প্রথম বিশ্বের কোনো দেশ বাংলাদেশের ক্রীড়াঙ্গনে ভিসা দেয়নি। বিষয়টি খুবই হতাশাজনক জানিয়ে বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম বলেন, আমাদের দাবা খেলোয়াড়রা এর আগেও ইউরোপের অনেক দেশে গেছেন। কিন্তু ফেরার চুক্তি করার পরও ইতালির দূতাবাস ভিসা দেয়নি। দাবা খেলোয়াড়দের অনেক কষ্ট হয়েছে।

বাংলাদেশ দাবা ফেডারেশনের সদস্য ও দলনেতা মাহমুদা চৌধুরী মলি বলেন, বাংলাদেশ থেকে দুই ছেলে ও পাঁচ মেয়ে ভিসার আবেদন করেছিল। আমরা দূতাবাসে সব কাগজপত্র জমা দিয়েছি। বিশ্ব দাবা ফেডারেশন ফিদে থেকে দূতাবাসে বিস্তারিত জানিয়ে একটি চিঠিও পাঠানো হয়েছে। তারা ওই চিঠির কোনো গুরুত্ব দেয়নি।

এদিকে ভিসা না পাওয়ায় ঢাকায় ইতালির রাষ্ট্রদূতের সঙ্গে দেখা করেছেন দলনেতা মাহমুদা। মাহমুদা বলেন, রাষ্ট্রদূত আমার সঙ্গে ঠিকমতো কথা বলতেও চাননি। শুধু বলেছেন, বাংলাদেশিরা ইতালিতে গেলে আর ফিরে আসে না। এবং তারা তরুণ। সেখানে থাকার আশঙ্কা রয়েছে। তাই ভিসা দেওয়া হয়নি। আসলে আমার জীবনে এমন অভিজ্ঞতা হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *